সংজ্ঞাহীন চেতনা
- আকতারুল ইসলাম ০৮-০৫-২০২৪

সংজ্ঞাহীন চেতনা
আকতারুল ইসলাম
০৪ মে ২০২৩, রংপুর।

যখন তুমি আমি মূল্যহীন
গণতন্ত্র হয় সংজ্ঞাহীন।
মুক্তির সংগ্রামে বিদ্যমান শত সহস্র অন্তরায়
প্রকৃত শিক্ষা ছাড়া গণতন্ত্র কি কখনো পূর্ণতা পায়?

যখন তুমি আমি পরাধীন
উৎকণ্ঠায় কাটে সারাদিন।
স্বাধীনতাহীনতায় কেইবা বাঁচতে চায়?
পাঁচ দশকের পটপরিক্রমায় মুক্তি কি শীতনিদ্রায়!

এখন তুমি আমি সংজ্ঞাহীন
অরণ্যে রোদন করি প্রতিদিন।
দেশজুড়ে যখন অতিকায় হস্তিরা লোপ পায়
তেলাপোকার নিরর্থক টিকে থাকাটা কীসের দায়?

আজ তুমি আমি ফেরারী
স্বাধীনতা সংগ্রামের আসামি।
চারিদিকে যখন মীর জাফরের বংশধরেরা গান গায়
প্রকৃত মুক্তির লড়াই বিলীন হয়ে যায় সুদূর নীলিমায়।

সংজ্ঞাহীন এই যাপিত জীবন
পরাধীন প্রহরে অর্থশূন্য মরন।
বাঁচা মরার গল্পটা যখন একই বিন্দুতে মিলিত হয়
হাত গুটিয়ে বসে থাকাটা আত্মহত্যা ছাড়া কিছুই নয়।

সংজ্ঞাহীন চেতনে নিরর্থক সবকিছু
প্রজ্ঞাহীন বোধিচিত্তে মনুষ্যত্ব নীচু।
আমিত্বের বন্ধন ছিঁড়ে আজ মানবতা হোক মুক্ত
পরার্থপরতার বাতাবরণে সকল মানবাত্মা হোক সংযুক্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৭-০৬-২০২৩ ২২:৩৮ মিঃ

অসাধারণ লিখেছেন।